ঢাকা, আজ রোববার, ২৯ নভেম্বর ২০২০

এক লাখ জনবলসহ যেসব দাবি পুলিশের

প্রকাশ: ২০১৯-০২-০৪ ১২:২৫:০১ || আপডেট: ২০১৯-০২-০৪ ১২:২৫:০১

পুলিশ-জনতা ঐক্য গড়ি, মাদক-জঙ্গি নির্মূল করি’- এই প্রতিপাদ্য সামনে রেখে প্রতি বছরের মতো আজ সোমবার থেকে শুরু হচ্ছে পুলিশ সপ্তাহ-২০১৯। পাঁচ দিনব্যাপী অনুষ্ঠান চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

এবারই প্রথম বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম) ও প্রেসিডেন্ট পুলিশ মেডেল (পিপিএম) পাওয়া সদস্যরা আগেই পদক পরে পুলিশ সপ্তাহের অনুষ্ঠানে যোগ দেবেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কাছে এবারও একগুচ্ছ দাবি তুলে ধরবে পুলিশ।

এসব দাবির মধ্যে আছে- পুলিশ বাহিনীর জন্য নিজস্ব মেডিকেল কলেজ, পৃথক পুলিশ বিভাগ, আবাসন, যানবাহন, ঝুঁকি ভাতা ও পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) পদকে ফোর স্টার জেনারেলের পদমর্যাদা, প্রথম শ্রেণির কর্মকর্তাদের ব্যক্তিগত গাড়ি ক্রয়ে ৫০ লাখ টাকার সহজশর্তে ঋণ সুবিধা, সুপারনিউমারারি পদের সংখ্যা বৃদ্ধি, নতুন করে এক লাখ পুলিশ নিয়োগ।

এ ছাড়া পুলিশের সব সদস্যের জন্য বিশেষ ভাতা চালু, অ্যাভিয়েশন ইউনিটসহ দুটি ইউনিট দ্রুত চালু করা, উন্নত অস্ত্রসহ অত্যাধুনিক সরঞ্জাম সরবরাহ করা, ক্যাডার কর্মকর্তাদের ঝুঁকি ভাতা দেয়া ও শ্রান্তি ভাতা প্রচলন।

একাধিক জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তার সঙ্গে কথা বলে এ তথ্য জানা যায়।

পুলিশ সদর দফতরের জ্যেষ্ঠ একাধিক কর্মকর্তা যুগান্তরকে বলেন, ২০০৯ সালে পুলিশ ও জনসংখ্যার অনুপাত ছিল ১:১৩৫৫। এখন দেশে পুলিশের অনুপাত ১:৮০১।

জাতিসংঘ স্বীকৃত পুলিশ জনসংখ্যার অনুপাত ১:৪০০ করা প্রয়োজন। পুলিশের সক্ষমতা বাড়াতে নতুন এক লাখ পুলিশ সদস্য বাড়ানোর দাবি জানানো হবে।