ঢাকা, আজ বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর ২০২০

ভারতের সঙ্গে আরও দুটি রেল রুট সংযুক্ত হচ্ছে

প্রকাশ: ২০১৯-০২-০৪ ২০:৫০:০৫ || আপডেট: ২০১৯-০২-০৪ ২০:৫০:০৫

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, ‘ভারতের সঙ্গে আরও দুটি ইন্টারচেঞ্জ রেল রুট চালু করা হবে। বাংলাদেশ থেকে ভারতের সঙ্গে রেলওয়ে সংযোগের জন্য ৭টি ইন্টারচেঞ্জ পয়েন্ট আছে। এ ৭টি ইন্টারচেঞ্জ পয়েন্টের মধ্যে বর্তমানে ৪টি চালু রয়েছে। বাকি ৩টি ইন্টারচেঞ্জ চালু করার জন্য উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ ছাড়া আরও দুটি নতুন ইন্টারচেঞ্জ পয়েন্ট চালু করার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।’

জাতীয় সংসদে সোমবার ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজমের এক লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান রেলমন্ত্রী।

মন্ত্রী বলেন, এসব রেল সংযোগের মধ্যে রয়েছে- দর্শনা- ভারতের গেদে, বেনাপোল-পেট্রাপোল, রোহনপুর- সিঙ্গাবাদ, বিরল-রাধিকাপুর, শাহবাজপুর-মহিশাসন,, চিলহাটি-হলদিবাড়ি, বুড়িমারী-চেংরাবান্ধা, আখাউড়া- আগরতলা এবং ফেনী থেকে ভারতের বিলোনিয়া পর্যন্ত রেলপথ নির্মাণ।

ঢাকা শহরের চতুর্দিকে বৃত্তাকার রেলপথ নির্মাণ

সংসদে নুরুন্নবী চৌধুরীর (ভোলা-৩) অপর এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী জানান, যানজট নিরসনে ঢাকা শহরের চারদিকে বৃত্তাকার রেলপথ নির্মাণের জন্য একটি সম্ভাব্যতা সমীক্ষা প্রস্তাব গত ২০১৭ সালের ২৭ ডিসেম্বর পরিকল্পনা কমিশনে অনুমোদিত হয়। এর পরামর্শক নিয়োগের জন্য দু’বার রিকোয়েস্ট ফর এক্সপ্রেশন্স অব ইন্টারেস্ট (ইওআই) আহ্বান করা হয়েছে এবং নিগোসিয়েশন চলমান। এ প্রকল্পের অগ্রগতি ১৯ শতাংশ। সমীক্ষা প্রতিবেদনের ভিত্তিতে নির্মাণ প্রকল্প গ্রহণ করা হবে।