ঢাকা, আজ মঙ্গলবার, ১ ডিসেম্বর ২০২০

হোয়াইটওয়াশ এড়ানোর লড়াইয়ের আগে চোট

প্রকাশ: ২০১৯-০২-১৯ ০৯:১৮:৫৭ || আপডেট: ২০১৯-০২-১৯ ০৯:১৮:৫৭

টানা দুই ম্যাচে আট উইকেটে হেরে আগেই সিরিজ খুইয়েছে বাংলাদেশ। নেপিয়ার ও ক্রাইস্টচার্চে মাশরাফিদের নিয়ে কার্যত ছেলেখেলাই করেছে নিউজিল্যান্ড। টানা দুটি প্রতিরোধহীন হারের গ্লানি নিয়ে ক্যারাভান এখন ডানেডিনে। বাংলাদেশ সময় বুধবার ভোর ৪টায় এখানেই সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে।

বাংলাদেশের জন্য যা হোয়াইটওয়াশ এড়ানোর লড়াই। কিন্তু মান বাঁচানোর লড়াইয়ে নামার আগেই চোটের থাবায় বেহাল বাংলাদেশ দল! নিউজিল্যান্ডে পা রাখার আগেই চোটের থাবায় হারাতে হয়েছে তাসকিন আহমেদ ও সাকিব আল হাসানকে।

তৃতীয় ওয়ানডের আগে আবার জোড়া দুঃসংবাদ। এবার ইনজুরিতে পড়েছেন দলের অন্যতম সেরা দুই ব্যাটসম্যান মুশফিকুর রহিম ও মোহাম্মদ মিঠুন। দু’জনই দ্বিতীয় ওয়ানডেতে ব্যাটিংয়ের সময় চোট পেয়েছেন। হ্যামস্ট্রিংয়ের চোটে তৃতীয় ওয়ানডেতে মিঠুনের খেলার সম্ভাবনা নেই বললেই চলে।

প্রথম দুই ম্যাচে চরম ব্যাটিং বিপর্যয়ের মধ্যে মিঠুনই যা একটু লড়াই করেছেন। সিরিজে এখন পর্যন্ত দলের দুটি ফিফটিই এসেছে তার ব্যাট থেকে। হোয়াইটওয়াশ এড়ানোর মিশনে নামার আগে তাকে হারানোই দলের মনোবল গুঁড়িয়ে দেয়ার জন্য যথেষ্ট ছিল। এর মধ্যে মুশফিকের চোট পরিস্থিতি আরও জটিল করে তুলেছে।

তাকে ভোগাচ্ছে পাঁজরের ব্যথা। তিন টেস্টের সিরিজের আগে শেষ ওয়ানডেতে তাকে বিশ্রাম দিতে চেয়েছিল টিম ম্যানেজমেন্ট। কিন্তু মিঠুনের খেলতে না পারা মোটামুটি নিশ্চিত হয়ে যাওয়ায় মুশফিককে খেলানোর জোর চেষ্টা চলছে। ব্যথা সহনীয় পর্যায়ে থাকলে দলের স্বার্থে মুশফিক নিজেও খেলতে চান।

ডানেডিনের ইউনিভার্সিটি ওভালে আগামীকাল তিনি নামতে পারবেন কি না তা সময়ই বলে দেবে। জরুরি পরিস্থিতিতে বিকল্প হিসেবে ওয়ানডে দলে অন্তর্ভুক্ত করা হয়েছে মুমিনুল হককে। টেস্ট দলের এই ব্যাটসম্যান প্রস্তুতি ম্যাচ খেলতে ওয়ানডে দলের সঙ্গেই নিউজিল্যান্ডে গেছেন।নতুন বাস্তবতায় ব্যাটিং ব্যর্থতা নিয়ে কাটাছেঁড়া বাদ দিয়ে এখন একাদশ সাজানো নিয়ে ভাবতে হচ্ছে বাংলাদেশকে।

ডানেডিনের উইকেট যেমনই হোক, ২২০-২৩০ রানের মামুলি পুঁজি নিয়ে যে নিউজিল্যান্ডকে চোখ রাঙানো যাবে না, সেই উপলব্ধি আগেই হয়েছে মাশরাফি মুর্তজার। লড়াই করতেও অন্তত ২৭০-২৮০ রানের ভদ্রস্থ পুঁজির কোনো বিকল্প দেখছেন না বাংলাদেশ অধিনায়ক। সিরিজ জিতে যাওয়ায় শেষ ম্যাচে দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাবে নিউজিল্যান্ড।

নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন আগেই বিশ্রামে চলে গেছেন। কিন্তু বাংলাদেশের তাতে খুশি হওয়ার কোনো কারণ নেই। উইলিয়ামসনের জায়গায় খেলবেন কলিন মানরোর মতো আরও মারকুটে ব্যাটসম্যান।

এক মার্টিন গাপটিলেই রক্ষা নেই, তার সঙ্গে আবার যোগ দিচ্ছেন মানরো! পেসার ম্যাট হেনরির জায়গায় টিম সাউদি খেললেও বিপদ কমবে না। সব মিলিয়ে ছবিটা মোটেও আশাজাগানিয়া নয়।