ঢাকা, আজ বুধবার, ২ ডিসেম্বর ২০২০

ছক্কাবৃষ্টিতে ইতিহাসের পাতায় জাজাই

প্রকাশ: ২০১৯-০২-২৪ ০৯:৪৪:৫২ || আপডেট: ২০১৯-০২-২৪ ০৯:৪৪:৫২

চার ওভারে ৪৯, তিন ওভারে ৪৮, দুই ওভারে ৩৫, এক ওভারে ২৪- চার বোলারের করা এই ১০ ওভারে ১৫৬! বাকি দশ ওভারে আরও ১২২ রান! ভারতের দেহরাদুনে আয়ারল্যান্ডের বোলারদের রীতিমতো তুলোধুনো করে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের দলীয় সর্বোচ্চ ২৭৮ রানের সংগ্রহ দাঁড় করিয়েছে আফগানিস্তান।

যার মূল কারিগর বাঁহাতি ব্যাটিং দানব হযরতউল্লাহ জাজাই। গতবছর নিজেদের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে ছয় বলে ছয় ছক্কা হাঁকিয়ে আলোচনায় আসা জাজাই এবার নিজের জাত চেনালেন আন্তর্জাতিক অঙ্গনেও।

আইরিশ বোলারদের বেধড়ক পিটুনি দিয়ে তিনি একাই ৬২ বল খেলে করেছেন ১৬২ রান। ইনিংসের শুরু থেকে একদম শেষপর্যন্ত খেলে নিজের ইনিংসে ১১টি চারের সঙ্গে ১৬টি বিশাল ছক্কা হাঁকিয়েছেন জাজাই। একইসঙ্গে গড়েছেন একগাদা রেকর্ড।

নিজের ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তথা দেড়শ রানের ইনিংস খেলার পথে মাত্র ৪২ বলে সেঞ্চুরি করেছেন জাজাই। যা কি-না আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। তার আগে দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার এবং ভারতের রোহিত শর্মা সমান ৩৫ বলে সেঞ্চুরির রেকর্ড গড়েন।

সমান ৯টি করে চার-ছক্কার মারে সেঞ্চুরি তুলে নিয়েই থামেননি জাজাই। পরের ২০ বল থেকে করেছেন আরও ৬০ রান। হাঁকিয়েছেন ২টি চার ও ৭টি ছক্কা। সবমিলিয়ে ১৬ ছক্কা মেরে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ডও গড়েছেন জাজাই।

এতোদিন ১৪ ছক্কা মেরে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ডটা নিজের দখলে রেখেছিলেন অস্ট্রেলিয়ান ওপেনার অ্যারন ফিঞ্চ। তার রেকর্ড এবার কেড়ে নিলেন ২০ বছর বয়সী আফগান তরুণ জাজাই।

তবে ফিঞ্চের অন্য আরেকটি রেকর্ড ভাঙতে পারেননি জাজাই। তা হলো আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসের রেকর্ড। গতবছর জিম্বাবুয়ের বিপক্ষে ১৪ ছক্কার মারে খেলা ইনিংসটিতে ১৭২ রান করেছিলেন ফিঞ্চ। মাত্র ১০ রানের জন্য সে রেকর্ড নিজের করে নিতে পারেননি জাজাই।

এছাড়া উদ্বোধনী জুটিতে উসমান গনিকে নিয়েও বিশ্বরেকর্ড গড়েছেন জাজাই। এতদিন ধরে উদ্বোধনী জুটিতে বিশ্বরেকর্ডটা নিজেদের দখলে রেখেছিল অস্ট্রেলিয়ার দুই ওপেনার ডি’আরকি শর্ট এবং অ্যারন ফিঞ্চ। জিম্বাবুয়ের বিপক্ষে গতবছর দুজন মিলে যোগ করেছিলেন ২২৩ রান।

এ রেকর্ড ভেঙে দিয়ে ২৩৬ রানের রেকর্ড গড়লেন জাজাই এবং গনি। যা কি-না আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যেকোনো উইকেটের সর্বোচ্চ রানের জুটির রেকর্ডও বটে।

জাজাইয়ের এতসব কীর্তির দিনে বিশ্বরেকর্ড গড়েছে আফগানিস্তানও। নিজেদের নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ২৭৮ রান করেছে আফগানরা। যা শুধু আন্তর্জাতিক নয়, সবধরণের টি-টোয়েন্টি ক্রিকেট মিলিয়ে সর্বোচ্চ দলীয় সংগ্রহের বিশ্বরেকর্ড।

টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ দলীয় সংগ্রহ

১. আফগানিস্তান – ২৭৮/৩ বনাম আয়ারল্যান্ড, ২০১৯

২. অস্ট্রেলিয়া – ২৬৩/৩ বনাম শ্রীলঙ্কা, ২০১৬

৩. রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু – ২৬৩/৫ বনাম পুনে ওয়ারিয়র্স, ২০১৩

৪. নর্থ ওয়েস্ট – ২৬২/৪ বনাম লিম্পোপো, ২০১৮

৫. শ্রীলঙ্কা – ২৬০/৬ বনাম কেনিয়া, ২০০৭

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক ইনিংসে সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ

১. অ্যারন ফিঞ্চ – ১৭২ বনাম জিম্বাবুয়ে, ২০১৮

২. হযরতউল্লাহ জাজাই – ১৬২* বনাম আয়ারল্যান্ড, ২০১৯

৩. অ্যারন ফিঞ্চ – ১৫৬ বনাম ইংল্যান্ড, ২০১৩

৪. গ্লেন ম্যাক্সওয়েল – ১৪৫* বনাম শ্রীলঙ্কা ২০১৬

৫. এভিন লুইস – ১২৫* বনাম ভারত ২০১৭

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা

১. হযরতউল্লাহ জাজাই – ১৬ ছক্কা বনাম আয়ারল্যান্ড, ২০১৯

২. অ্যারন ফিঞ্চ – ১৪ ছক্কা বনাম ইংল্যান্ড, ২০১৩

৩. রিচার্ড লেভি – ১৩ ছক্কা বনাম নিউজিল্যান্ড, ২০১২

৪. এভিন লুইস – ১২ ছক্কা বনাম ভারত, ২০১৭

৫. ক্রিস গেইল – ১১ ছক্কা বনাম ইংল্যান্ড, ২০১৬

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের জুটি

১. হযরতুল্লাহ জাজাই ও উসমান গনি – ২৩৬ রান বনাম আয়ারল্যান্ড, ২০১৯

২. অ্যারন ফিঞ্চ ও ডি’আরকি শর্ট – ২২৩ বনাম জিম্বাবুয়ে, ২০১৮

৩. মার্টিন গাপটিল ও কেন উইলিয়ামসন – ১৭১* বনাম পাকিস্তান, ২০১৬

৪. গ্রায়েম স্মিথ ও লুটস বোসম্যান – ১৭০ বনাম ইংল্যান্ড ২০০৯

৫. মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারা – ১৬৬ বনাম ওয়েস্ট ইন্ডিজ, ২০১০