ঢাকা, আজ শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১

তামিম ইকবালের সেঞ্চুরি

প্রকাশ: ২০১৯-০২-২৮ ১০:৪২:৪৩ || আপডেট: ২০১৯-০২-২৮ ১০:৪২:৪৩

ওয়ানডে সিরিজটা মোটেও ভালো যায়নি। সেই কষ্ট থেকেই কিনা হ্যামিল্টন টেস্টের প্রথম দিনেই সেঞ্চুরি হাঁকিয়ে ফেললেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। সাদমান ইসলামের সঙ্গে ওপেন করতে নেমে  ১২৮ বলে ১২৬ রানের ইনিংস খেলেন তামিম। ওয়ানডে স্টাইলের ইনিংসটিতে ছিল ২১টি চার এবং ১ ছক্কা। এটা তামিম ইকবালের ক্যারিয়ারের ৯ম টেস্ট সেঞ্চুরি। কিন্তু তার সেঞ্চুরির পরেও বাংলাদেশের অবস্থা সুবিধার নয়। দিনের শেষ চা বিরতির আগে টাইগারদের সংগ্রহ ৭ উইকেটে ২১৭ রান।

হ্যামিল্টনের সেডন পার্কে টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় স্বাগতিক নিউজিল্যান্ড। এই ম্যাচে অভিষেক হয়েছে এবাদত হোসেনের। ব্যাটিংয়ে নেমে ৫৭ রানের উদ্বোধনী জুটিতে সম্ভাবনা জাগিয়েছিলেন তামিম-সাদমান। তবে ট্রেন্ট বোল্টের বলে  ৩২ বলে ২৪ রান করা সাদমানের বিদায়ে ভাঙে এই জুটি। নেইল ওয়াগনারের শিকার হয়ে মুমিনুল হক ফিরেন ১২ রান করে। বল হাতে রীতিমতো ভয়ংকর হয়ে ওঠেন নিউজিল্যান্ডের এই বাহাতি পেসার।

ওয়াগনারের বলে একে একে ফিরে যান মোহাম্মদ মিঠুন (১২), অধিনায়ক মাহমুদউল্লাহ (২২) এবং মেহেদী মিরাজ (১০। আরেক পেসার টিম সাউদির বলে মাত্র ১ রানে ফিরেন বেশ নাটকীয়ভাবে টেস্ট দলে সুযোগ পাওয়া সৌম্য সরকার। সবার বিপরীতে দাঁড়িয়ে ঠিক ১০০ বলে ক্যারিয়ারের ৯ম টেস্ট সেঞ্চুরি তুলে নেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। তার ১২৮ বলে ১২৬ রানের ইনিংসটি সাজানো ছিল ২১টি চার এবং ১টি ছক্কায়।