ঢাকা, আজ রোববার, ২৪ জানুয়ারী ২০২১

বিএসএমএমইউতে ৭ হাজার রোগীকে বিনামূল্যে চিকিৎসা

প্রকাশ: ২০১৯-০৩-১৮ ১০:০৭:৪৩ || আপডেট: ২০১৯-০৩-১৮ ১০:০৭:৪৩

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০১৯ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ছয় হাজার ৮০০ রোগীকে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা প্রদান হয়েছে। একই সঙ্গে স্বেছায় রক্তদান ও আলোচনাসভাসহ নানা কর্মসূচি পালন করা হয়।

সকাল ৮টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জাতির জনকের ম্যুরালে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার নেতৃত্বে বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থী, চিকিৎসক, কর্মকর্তা, নার্স, মেডিকেল টেকনোলজিস্ট ও কর্মচারী পুষ্পস্তবক অর্পণ করেন।

সকাল ৯টায় বহির্বিভাগে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দ বহির্বিভাগে দুপুর ২টা পর্যন্ত বিনামূল্যে ছয় হাজার ৮০০ জন রোগীকে চিকিৎসাসেবা প্রদান করেন। এর মধ্যে রয়েছে: মেডিসিন ও শিশু অনুষদে ৩ হাজার ৩০০ জন রোগী, সার্জারি অনুষদে ২ হাজার ৯০০ রোগী এবং এবং ডেন্টাল অনুষদে ৬০০ জন রোগী।

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, বিএসএমএমইউ শিক্ষক সমিতির সভাপতি ও সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. জুলফিকার রহমান খান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক ডা. জিল্লুর রহমান ভূঁইয়া, নবনিযুক্ত পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হকসহ বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, শিক্ষক ও বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বি-ব্লকের বঙ্গবন্ধুর ম্যুরালের সামনে ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে প্রায় অর্ধশত মানুষের ব্লাড গ্রুপ নির্ণয় করা হয়। এ বছর বিনামূল্যে পরীক্ষা-নিরীক্ষাও প্রদান করা হয়। বেসিক সায়েন্স ও প্যারাক্লিনিক্যাল সায়েন্স অনুষদভুক্ত বিভাগসমূহ এবং সার্জারি অনুষদের রেডিওলজি অ্যান্ড ইমেজিং বিভাগের উদ্যোগে রোগীদের বিনামূল্যে পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা করা হয়।

এছাড়া বিনামূল্যে ২৫১ জন রোগীকে আল্ট্রাসাউন্ড, ১৮৫ জন রোগীকে এক্সরে সেবা এবং ২ হাজার ৯৮৩ জনকে প্যাথলজি সুবিধা প্রদান করা হয়।

বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

এর আগে সকাল সাড়ে ৭টায় অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার নেতৃত্বে বিএসএমএমইউর বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থী, চিকিৎসক, কর্মকর্তা, নার্স, মেডিকেল টেকনোলজিস্ট ও কর্মচারী ধানমণ্ডির ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।