ঢাকা, আজ মঙ্গলবার, ১৫ জুন ২০২১

ভেনিজুয়েলা নিয়ে আগুনে ঘি ঢালল ইসরাইল!

প্রকাশ: ২০১৯-০১-২৯ ১১:০৭:৪৯ || আপডেট: ২০১৯-০১-২৯ ১১:০৭:৫০

ভেনিজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদো নিজেকে ‘অন্তর্বর্তী প্রেসিডেন্ট’ ঘোষণা করার পর এবার তাকে সমর্থন দিয়েছে ইসরাইল। এর আগে গুইদোকে মার্কিন যুক্তরাষ্ট্র সমর্থন দেয়। এমন সময় ইসরাইল গুইদোকে সমর্থন করে যখন যুক্তরাষ্ট ভেনিজুয়েলায় হামলার হুমকি দিয়েছে। ইহুদীবাদী ইসরাইলের এমন অবস্থান যেন ভেনিজুয়েলায় আগুনে ঘি ঢালার মতো অবস্থা।

রোববার এক বিবৃতিতে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ানি নেতানিয়াহু বলেছেন, ভেনিজুয়েলায় নতুন নেতার স্বীকৃতিতে যুক্তরাষ্ট্র, কানাডা, ল্যাটিন আমেরিকা এবং ইউরোপের বিভিন্ন দেশের কাতারে যোগ দিয়েছে ইসরায়েলও।

গত বুধবার ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোবিরোধী এক বিশাল সমাবেশে বিরোধীদলীয় নেতা গুইদো নিজেকে ‘অন্তর্বর্তী প্রেসিডেন্ট’ ঘোষণা করেন।

এরপরই যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রাজিল, আর্জেন্টিনাসহ আরও কয়েকটি দেশ গুইদোকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে।

অপরদিকে, রাশিয়া, চীন, মেক্সিকো, তুরস্কসহ কয়েকটি দেশ মাদুরো সরকারের প্রতি তাদের সমর্থন জানিয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত কয়েকটি কয়েকটি দেশ দক্ষিণ আমেরিকার দেশ ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে পরবর্তী আট দিনের মধ্যে একটি স্বচ্ছ নির্বাচন দিতে বলেন।

তবে এমন প্রস্তাব মাদুরো প্রতাখ্যান করেন। এর পরই হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন হামলার ইঙ্গিত করে হুশিয়ারি উচ্চারণ করেছেন। এর পরই মানুষের মধ্যে আতঙ্ক শুরু হয়ে যায়।

এর আগে মাদুরো মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেন। পরে মার্কিন কর্তৃপক্ষ তাদের ভেনিজুয়েলা থেকে সরিয়ে নেন। তবে দেশটিতে বর্তমানে জনগণ আতঙ্কে রয়েছে। মার্কিন হুমকিতে মানুষ দেশ থেকে পালিয়ে যাচ্ছে।