ঢাকা, আজ শুক্রবার, ৪ ডিসেম্বর ২০২০

ভুল প্রশ্নপত্রের বিষয়টি খতিয়ে দেখছে সরকার: শিক্ষামন্ত্রী

প্রকাশ: ২০১৯-০২-০৩ ১৫:৪২:১৫ || আপডেট: ২০১৯-০২-০৩ ১৫:৪২:১৫

এসএসসি পরীক্ষার প্রথম দিনে গতকাল বেশ কয়েকটি কেন্ন্দ্র ভুল প্রশ্নপত্র বিতরণ ও পরীক্ষা নেওয়ার বিষয়টি সরকার খতিয়ে দেখছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

আজ রোববার রাজধানীর বকশীবাজারে সরকারি মাদ্রাসা-ই-আলিয়ায় দাখিল পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে কঠোর নজরদারি চলছে উল্লেখ করে মন্ত্রী বলেন, পরীক্ষা শেষ হওয়া পর্যন্ত এটি বহাল থাকবে। এ ক্ষেত্রে সামাজিক যোগাযোগমাধ্যমকেও গভীর পর্যবেক্ষণে রাখা হয়েছে।

মন্ত্রী সাংবাদিকদের বলেন, কোনো পরীক্ষার্থীকে হলের বাইরে যেতে হলে তাকে প্রশ্নপত্র পরীক্ষা হলে রেখে যেতে হবে। ফলে, প্রশ্নপত্র ইন্টারনেটে ছড়িয়ে পড়তে পারবে না।

সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী সবার সহযোগিতা কামনা করেন এবং ভুল-ত্রুটি এড়িয়ে আরও সুন্দরভাবে পরীক্ষা গ্রহণের জন্য তিনি সংশ্লিষ্ট সবার প্রতি অনুরোধ জানান।

বাসসের খবরে বলা হয়, মন্ত্রীর সঙ্গে এ সময় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সফিউদ্দিন আহমদ ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এ কে এম ছায়েফ উল্যাহ উপস্থিত ছিলেন।

গতকাল চট্টগ্রাম, জামালপুর, নওগাঁ, শেরপুর, সাতক্ষীরা, মুন্সিগঞ্জ, গাইবান্ধা, ব্রাহ্মণবাড়িয়া, বাগেরহাট ও মাদারীপুরে মোট ১৮টি কেন্দ্রে নিয়মিত শিক্ষার্থীদের ভুল প্রশ্নপত্র দেওয়া হয়। কাল ছিল বাংলা প্রথম পত্রের পরীক্ষা। এসব প্রশ্নপত্র ছিল পুরোনো পাঠ্যক্রমের ভিত্তিতে অনিয়মিত শিক্ষার্থীদের জন্য। এ ঘটনায় কোথাও কোথাও প্রশ্নপত্র পরিবর্তন করে পরীক্ষা নেওয়া হলেও কোথাও কোথাও ভুল প্রশ্নপত্রেই পরীক্ষা নেওয়া হয়েছে। এ নিয়ে কোথাও কোথাও বিক্ষোভ করেছে ভুক্তভোগী পরীক্ষার্থীরা।